Home / মিডিয়া নিউজ / আমি যে বাঁশটি ধরে কেঁদেছিলাম তা নিলামে উঠেছিলো : সুজাতা

আমি যে বাঁশটি ধরে কেঁদেছিলাম তা নিলামে উঠেছিলো : সুজাতা

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ’রূপবান’ একটি অবিস্মরণীয় নাম। ছবিটি মুক্তি পায় ১৯৬৫ সালে।

সিনেমার তথ্য উপাত্ত ঘেটে জানা যায়, মুক্তির পর ’রূপবান’ কন্যা সুজাতার নাম ছড়িয়ে পড়ে দিকে

দিকে। শুধু তাই নয়, তাকে সরাসরি দেখতে লোকজন অস্থির হয়ে পড়েছিল। সেসব সংবাদও হয়েছে।

এমনকি কয়েকটি সিনেমা হলে নাকি টানা এক বছর ’রূপবান’ ছবিটি চলেছিলো। তবে ’রূপবান’

ছবিটি মূলত মানুষের মুখে মুখে আলোচনার বিষয় হয়ে দাঁড়ায় ছবির কাহিনি ও জনপ্রিয় সব গানের জন্য। এরমধ্যে ’ও দাইমা কিসের বাদ্য বাজে গো’, ’বিদায় দেন বিদায় দেন’-এরকম প্রায় ৩০টি গান ছিল পুরো ছবিতে। যা মানুষের মুখে মুখে ছিলো। ’রূপবান’ মুক্তির পর ১৯৬৫ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত ঢাকাই চলচ্চিত্রের শীর্ষ নায়িকা হিসেবে দাপটের সঙ্গে চলেছেন সুজাতা। এই সময়ের মধ্যে নায়িকা হিসেবে প্রায় ৭০টির বেশি ছবি করেছেন সুজাতা।

স্বামী ও অভিনেতা আজিমের সাথে অভিনয় করে সফলতা অর্জন করলেও তিনি কেন্দ্রীয় নায়িকা হিসেবে অভিনয় করেছেন মেহমুদ, আনসার, সরকার কবির উদ্দিন, হাসান ইমাম, বুলবুল আহমেদ, রাজ্জাক, আলমগীর, ওয়াসিম, কায়েস, মান্নান, জাভেদের সাথে।

অনন্যা রুমার প্রযোজনা ও দিলরুবা সাথীর উপস্থাপনায় জন্মদিনের একদিন পর চ্যানেল আইয়ের ’তারকা কথন’ অনুষ্ঠানের লাইভ অনুষ্ঠানে বসেই সেই বিখ্যাত ’রূপবান’ প্রসঙ্গটিই চলে এলো সামনে। অনুষ্ঠান চলাকালে এক ভক্ত সুজাতাকে মনে করিয়ে দিলেন তার ’রূপবান’ চরিত্রটি নিয়ে একটি বিশেষ স্মৃতির।

ভক্তের এমন আস্কারায় ’রূপবান’ নিয়ে সেই বিশেষ স্মৃতিচারণাটিও করলেন সুজাতা। বললেন, রূপবান ছবির শুটিং হয় সিলেটের ফেঞ্চুগঞ্জে। একটি সিন ছিলো তাজেলের প্রেমে হাবুডুবু খাচ্ছে রহিম বাদশা। তাজেলের প্রতি রহিমের এমন আসক্ত হওয়ায় একটা বাঁশে ধরে গান গেয়েছিলো রুপবান। সেই বাঁশটা নাকি পরে নিলামে উঠেছিলো। আমি ছয় মাস আগে বাঁশটি যিনি কিনেছেন তার সাথে দেখা। বুড়ো হয়ে গেছেন লোকটি। উনিই আমাকে চিনে বলেছেন, সুজাতা আপা আপনি আমাকে চিনবেন না। আপনি রূপবান ছবিতে যে বাঁশটি ধরে গান গেয়েছিলেন, সেই বাঁশটি কিন্তু আমি কিনে ছিলাম। পাকিস্তান পিরিয়ডে একটা বাঁশের দাম তখন বড়জোর এক আনা। অথচ সেই বাঁশটা তিনি কিনেছিলেন সাড়ে পাঁচশো টাকা দিয়ে! ভাবা যায়! বাঁশটি নাকি তিনি এখনো রেখে দিয়েছেন। এটাই আমার প্রাপ্তি।

’রূপবান’ ছাড়াও যে ছবিগুলো করে সুনাম অর্জন করেছেন সুজাতা তারমধ্যে উল্লেখযোগ্য রহিম বাদশা ও রূপবান, জরিনা সুন্দরী, আগুন নিয়ে খেলা, কাঞ্চনমালা, আলিবাবা, মধুমালা, গাজী কালু চম্বাবতী, তানসেন, টাকার খেলা, বেঈমান, সাহেব বিবি গোলাম।

Check Also

ভালো নেই পূর্ণিমা

ঢাকাই সিনেমার দর্শকপ্রিয় অভিনেত্রী পূর্ণিমা ভালো নেই। হঠাৎ করে কয়েকদিন ধরে ঠাণ্ডাজ্বর ও গলা ব্যথায় …

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.