Home / মিডিয়া নিউজ / যে জেদের কারণে ‘বেদের মেয়ে জোসনা’র প্রস্তাব ফিরিয়েছিলেন রোজিনা

যে জেদের কারণে ‘বেদের মেয়ে জোসনা’র প্রস্তাব ফিরিয়েছিলেন রোজিনা

চিত্রনায়িকা রোজিনা চার দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী। দাপটের সঙ্গে অভিনয় করেছেন প্রায়

৩০০ চলচ্চিত্রে। আর এতে পেয়েছেন দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। শুধু বাংলাদেশ নয়, ভারতের পশ্চিমবঙ্গ, নেপাল ও পাকিস্তানের চলচ্চিত্রেও কাজ করেছেন।

ঢাকাই চলচ্চিত্রের অন্যতম ব্যবসাসফল সিনেমা ‘বেদের মেয়ে জোসনা’ -তে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন রোজিনা। কিন্তু তিনি তা ফিরিয়ে দিয়েছিলেন।

বুধবার নিজের ৬৮তম জন্মদিনে বিষয়টি গণমাধ্যমের সামনে আনেন এ চিত্রনায়িকা। ‘বেদের মেয়ে জোসনা’ মুক্তি পায় ১৯৮৯ সালে। ওই সময় রূপালি পর্দা দাপিয়ে বেড়াচ্ছিলেন রোজিনা।

স্বভাবতই সিনেমায় তাকে নিতে আগ্রহ প্রকাশ করারই কথা। কিন্তু কালজয়ী সিনেমাটিকে ইলিয়াস কাঞ্চনের বিপরীতে দেখা গেল অঞ্জু ঘোষকে। সমালোচকদের ধারণা বদলে দিতেই নাকি ‘বেদের মেয়ে জোসনা’র প্রস্তাব ফিরিয়ে দেন রোজিনা।

এ প্রসঙ্গে এ চিত্রনায়িকা বলেন, ‘সামাজিক ছবির পাশাপাশি আমি অসংখ্য ফোক-ফ্যান্টাসি বা পোশাকি চলচ্চিত্রে কাজ করেছি। যেমন- রঙিন রূপবান, রাজনন্দিনী, রাজকন্যা, রাজসিংহাসন, রাজমহল, জিপসি সরদার, শাহী দরবার, আলীবাবা সিন্দাবাদ, সুলতানা ডাকু, শীর্ষ নাগ, নাগপূর্ণিমা, নাগমহল, রসের বাইদানী, চম্পা চামেলী, দ্বীপকন্যা, মৎস্যকুমারী, অরুণ বরুণ কিরণমালা ইত্যাদি।তখন অনেকেই আমার সাফল্যে ঈর্ষান্বিত হয়ে বলেছিলেন, রোজিনা ফোক-ফ্যান্টাসির অভিনয় ছাড়া কিছুই জানে না।

অথচ আমার ক্যারিয়ারে ‘কসাই’, ‘জীবনধারা’, ‘দিনকাল’, ‘সুরুজ মিয়া’র মতো ভিন্নধারার সিনেমাও রয়েছে। তারপরও কেন আমাকে শুধু ‘ফোক ফ্যান্টাসি’ ছবির নায়িকার ট্যাগ বহন করে চলতে হবে? সেই জেদ থেকেই লোককাহিনি নির্ভর ‘বেদের মেয়ে জোসনা’ সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলাম।’

রোজিনা বলেন, ‘মতিউর রহমান পানুর সহকারী তোজাম্মেল হক বকুল আমাকে ‘বুবু’ ডাকতেন। একদিন তিনি তার প্রথম সিনেমা ‘বেদের মেয়ে জোসনা’র জন্য আমাকে প্রস্তাব করেন। আমি রাজি হইনি।

কারণ সে সময় আমি নিজেকে বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি ফিরিয়ে দেয়ার পর নির্মাতারা নায়িকা অঞ্জু ঘোষকে নির্বাচন করেন। অবশ্য কাজ শুরু করার পরও পরিচালক বকুলের সাথে একবার আমার এফডিসিতে দেখা হয়।

তখন তিনি আফসোস করে বলেছিলেন, ‘বুবু, ‘বেদের মেয়ে জোসনা’ যদি ফ্লপ হয়, তার জন্য দায়ী থাকবেন আপনি’। অবশ্য সেটি আর হয়নি। ছবিটি ভীষণভাবে জনপ্রিয় হয়। এ নিয়ে আমার আফসোস হয়নি। প্রত্যেক সৃষ্টিরই একটি গন্তব্য থাকে। যার ভাগ্য যেখানে নির্ধারিত, সেটিই হবে।’

Check Also

ভালো নেই পূর্ণিমা

ঢাকাই সিনেমার দর্শকপ্রিয় অভিনেত্রী পূর্ণিমা ভালো নেই। হঠাৎ করে কয়েকদিন ধরে ঠাণ্ডাজ্বর ও গলা ব্যথায় …

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.