Home / মিডিয়া নিউজ / ৮০০ চলচ্চিত্রের অভিনেতা ববি

৮০০ চলচ্চিত্রের অভিনেতা ববি

অভিনয়ই ববির একমাত্র ধ্যান-জ্ঞান। একের পর এক সিনেমায় অভিনয় করে দর্শকের ভালোবাসার

মধ্যেই বেঁচে আছেন তিনি। এ যাবৎ ৮০০ সিনেমায় অভিনয় করেছেন এ অভিনেতা। কোনো লোকেশনে

যখন শুটিং করতে যান তখন ভক্তরা তাকে চারপাশ থেকে ঘিরে ধরলে যেন সেটাই জীবনের অনেক বড় প্রাপ্তি বলে মনে হয় তার কাছে।

সালমান শাহ অভিনীত গাজী মাজহারুল আনোয়ার পরিচালিত ‘স্নেহ’ সিনেমাটি যারা দেখেছেন তারা নিশ্চয়ই ‘টাকা দেন জাপান যাবো’ এই সংলাপটির সঙ্গে পরিচিত। জনপ্রিয় এই সংলাপটি দুর্দান্ত অভিনয়ের মধ্যদিয়ে দর্শকের কাছে উপভোগ্য করে তুলেছিলেন ববি।

আবার একটি বাল্বের বিজ্ঞাপনে ‘মাছের রাজা ইলিশ, বাত্তির রাজা ফিলিপস’ শীর্ষক সংলাপ এই অভিনেতার মুখে উচ্চারিত হয়েই তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। পুরনো ঢাকার গেণ্ডারিয়ার ছেলে ববি। তার পুরো নাম ফাইয়াজ আহমেদ। তৎকালীন কায়েদে আজম কলেজে উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন তিনি।

ছাত্রাবস্থাতেই ববি স্কুলে অভিনয় শুরু করেন। ১৯৮২ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি ‘অবসর নাট্যগোষ্ঠী’র সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তার অভিনীত মঞ্চনাটকের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘ফাঁস’, ‘অদল-বদল’ ইত্যাদি।

এসব নাটক নির্দেশনা দিতেন প্রয়াত অভিনেতা, নির্দেশক সিরাজুল ইসলাম। বহু মঞ্চনাটকে অভিনয় করেছেন তিনি। সিনেমার অভিনয়ে নিয়মিত হওয়ার জন্যই তিনি এ মাধ্যমটিতে সহকারী হিসেবে কাজ শুরু করেন। সেসঙ্গে লক্ষ্য ছিল অভিনয়ে ভয়টা কাটিয়ে ওঠা।

ডিএফপি’তে সিরাজুল ইসলামের তৃতীয় সহকারী হিসেবে কাজ শুরু করে একসময় প্রধান সহকারী হয়ে যান। দেশ স্বাধীনের পর ববি প্রথম অভিনয় করেন মুস্তাফিজের নির্দেশনায় ‘বিজলী’ সিনেমায়। পরিচালক এহতেশামের সহযোগিতায় তিনি এই সিনেমায় অভিনয়ের সুযোগ পান।

ফজলে লোহানীর ‘যদি কিছু মনে না করেন’ অনুষ্ঠানে কৌতুকাভিনয়ের পর বেশ আলোচনায় চলে আসেন ববি। এরপর তিনি সিনেমায় উল্লেখযোগ্য কমেডি চরিত্রে অভিনয়ের সুযোগ পান।

এই অনুষ্ঠানের পর তিনি ফখরুল হাসান বৈরাগী, দিলীপ বিশ্বাস, শামসুদ্দিন টগর, শিবলী সাদিক, গাজী মাজহারুল আনোয়ার, নায়করাজ রাজ্জাক, আজহারুল ইসলাম’সহ আরো অনেক গুণী পরিচালকের চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ পান।

তার প্রযোজিত একমাত্র চলচ্চিত্র ‘ফাঁসির আদেশ’। তবে তা আজও মুক্তি পায়নি সিনেমাটির নায়কের বাজার দর নেই বলে। ববি বলেন, দেখতে দেখতে চলচ্চিত্র জীবনে এতোটা বছর পেরিয়ে গেছে ভাবলেই অবাক হই। দর্শক আমার অভিনয় পছন্দ করেন, আমাকে ভালোবাসেন, শ্রদ্ধা করেন- এটাই আমার জীবনের অনেক বড় অর্জন।

আজীবন দর্শকের ভালোবাসা নিয়ে এগিয়ে যেতে চাই। ববি এই মুহূর্তে ব্যস্ত আছেন চিত্রনায়ক আলমগীরের ‘একটি সিনেমার গল্প’ এবং উত্তম আকাশের ‘আমি নেতা হবো’ সিনেমার কাজ নিয়ে। শিগগিরই মুক্তি পাবে তার অভিনীত ‘নূরজাহান’ সিনেমাটি।

Check Also

পরীমনির দুষ্টুমিতে অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেন শাকিব!

কখনও মেঘ ছুঁয়েছেন? যদি না ছুঁয়ে থাকেন তাহলে এখনই মেঘের দেশ সিলেটের জাফলং থেকে ঘুরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

No comments to show.