Home / মিডিয়া নিউজ / বলিউডের রূপালী পর্দার তারকারা কে কতটুকো পড়েছেন

বলিউডের রূপালী পর্দার তারকারা কে কতটুকো পড়েছেন

বলিউডের রূপালী পর্দার তারকা কে কতাটা পড়াশোনা করেছেন? এরা কি তাদের বাস্তব জীবনে পর্দার

মতোই মেধাবী ছিলেন? নাকি শরীর চর্চা আর রূপ চর্চা করেই তাদের স্কুল-কলেজ জীবন শেষ করেছেন?

এমন প্রশ্ন সাধারণ ভক্তদের মাঝে উঁকি দেয়াটাই স্বাভাবিক। কেন না, তারকাদের নিয়ে সাধারণ মানুষের

তো আর কৌতুহলের শেষ নেই। সবাই জানতে চায় তারকাদের অনেক খুঁটিনাটি বিষয়। সেক্ষেত্রে নিজের পছন্দের তারকারা কে কতটা পড়াশোনা করেছেন এটাও রয়েছে মানুষের আগ্রহের একটা স্থান। সেই আগ্রহের সূত্র ধরেই তাদের সম্পর্কে লিখেছেন ব্লুগেপ ওয়েবসাইট। এই ওয়েবসাইটে তাদের শিক্ষার যে তথ্য তুলে ধরা হয়েছে রীতিমত তা বিস্ময়কর। আসলে তারা পর্দায় যতোটা মেধাবী, বাস্তব জীবনেও তারা যথেষ্ট মেধাবী। আমিতাভ বচ্চন, যাকে বলিউডে বলা হয় বিগ বচ্চন অথবা বলিউডের শাহেন শাহ। এই শাহেন শাহ রীতিমত ডাবল মাস্টার্স করেছেন! চমকে গেলেন? শুধু তাই নয়, বিগ বচ্চন সায়েন্সে ডাবল মাস্টার্স করার পর অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি থেকে ডক্টরেটও করেছেন। তাহলে ধরে নিন, এই তারকা কতোটা মেধাবী! জন অ্যাব্রাহাম তারুণ্যের ক্রেজ বলা যায় তাকে। যিনি বেশ সতর্ক তার শরীর-স্বাস্থ্য নিয়ে। অভিনয়েও যেমন দত্ষ তিনি পড়াশোনাও কম নয়। তিনি মুম্বাইয়ের নার্সি মঞ্জি ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট স্টাডিজ থেকে অর্থনীতিতে অনার্স করেছেন। এরপর মাস্টার্স করেছেন মুম্বাই এডুকেশনাল ট্রাস্ট থেকে।

মাধবন ইঞ্জিনিয়ারিং পাস করেছিলেন। পরে সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার জন্য প্রশিক্ষণ নিয়েছিলেন। তিনি কানাডায় ভারতের সাংস্কৃতিক দূত হিসেবে কাজ করেছেন। মহারাষ্ট্র বেস্ট ক্যাডেট পদক জিতে ইংল্যান্ডও ঘুরে এসেছেন তিনি। একেবারে অলরাউন্ডার বলতে যা বোঝায় এই তারকা ঠিক তাই।

প্রীতি জিনতা ইংরেজিতে গ্র্যাজুয়েশন করার পর মনোবিজ্ঞানে ডিপ্লোমা করে ক্রিমিনাল সাইকোলজিতে পোস্ট গ্র্যাজুয়েশন করেছেন। স্কুল থেকেই মেধাবী কারিনা কাপুর। অনার্সে ছিল তার ফার্স্ট ক্লাস। দুই বছর ব্যবসায় শিক্ষা পড়েছিলেন। এরপর যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রোকম্পিউটারে কোর্স শেষ করেন। এখানেই শেষ নয়, অভিনয়ে আসার আগে এক বছর আইন নিয়েও লেখাপড়া করেছিলেন এই বেগম।

ঐশ্বরিয়া রাই বচ্চন শুধু রূপের গুণেই যে বিশ্বসুন্দরী হয়েছেন, তা কিন্তু একদমই ঠিক নয়। হাইস্কুলে ৯০% নম্বর তুলেছিলেন ঐশ্বরিয়া। ইচ্ছে ছিল প্রাণিবিদ্যায় পড়বেন। আবার পরে ভেবেছিলেন মেডিসিন নিয়ে পড়বেন। কোনোটাই হয়নি, স্থির হলেন স্থাপত্যবিদ্যায়। কিন্তু মাত্র ২১ বছর বয়সে মিস ওয়ার্ল্ড হয়ে যাওয়ায় লেখাপড়াটা আর চালিয়ে যেতে পারেননি।

বিদ্যা বালান বর্তমানে প্রথম সারির তারকাদের মধ্যে নাম্বার ওয়ান এই বিউটি কুইন। অভিনয়ে যেমন দক্ষ তিনি, তেমনই পড়াশো্নায়ও ফাটাফাটি। তিনি মুম্বাইয়ের নামকরা সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সমাজতত্ত্বে অনার্স করেছেন। ইউনিভার্সিটি অব মুম্বাই থেকে মাস্টার্সও করেছেন। সম্প্রতি একটি বিশ্ববিদ্যালয়ে তাকে ডক্টরেট ডিগ্রিও দিয়েছেন।

সিনেমায় তেমনভাবে সাড়া জাগাতে না পারলেও পড়াশোনায় যথেষ্ট মেধাবী কিন্তু নবাবতনয়া সোহা আলী খান। তিনি নয়াদিল্লিতেই একটি ব্রিটিশ স্কুলে পড়ালেখা করেছেন। এরপর বাল্লিওল কলেজ হয়ে অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে আধুনিক ইতিহাস নিয়ে পড়েছেন। লন্ডন স্কুল অব ইকোনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে আন্তর্জাতিক সম্পর্কে মাস্টার্স করেছেন।

ফারদিন খান বলিউডে অবস্থানটা শক্তপোক্ত করতে পারেননি ঠিকই। কিন্তু লেখাপড়ার ভিত তার বেশ শক্ত। ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস থেকে বিজনেস ম্যানেজমেন্টে ডিগ্রি নিয়েছেন তিনি। পরিনীতি চোপড়া ম্যানেচেস্টার বিজনেস স্কুল থেকে তিনটি বিষয়ে অনার্সের ডিগ্রি পেয়েছেন। বিজনেস, ফিন্যান্স এবং ইকোনমিকসে ডিগ্রি নেওয়ার পর ভেবেছিলেন ইনভেস্টমেন্ট ব্যাংকার হবেন। কিন্তু পরে মন বদলে নেমে পড়েন সিনেমায়। `কিক’-এর মত বেশকিছু ব্যবসাসফল ছবির অভিনেতা রণদীপ হুদার স্কুল ছিল দিল্লি পাবলিক স্কুল। অস্ট্রেলিয়ার মেলবোর্নে মার্কেটিং অ্যান্ড হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টে বিবিএ করা এই তারকা। সূত্র : ওয়েবসাইট

Check Also

ভালো নেই পূর্ণিমা

ঢাকাই সিনেমার দর্শকপ্রিয় অভিনেত্রী পূর্ণিমা ভালো নেই। হঠাৎ করে কয়েকদিন ধরে ঠাণ্ডাজ্বর ও গলা ব্যথায় …

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.